http://somagom.com/wp-content/uploads/2020/04/pressure-cooker-1.jpg

The 4 Best Electric Pressure Cooker In Bangladesh

Electric Pressure Cooker বা বৈদ্যুতিক প্রেসার কুকার, যা কিনা রান্নাঘরের প্রতিদিনের একটি অন্যতম প্রয়োজনীয় টুলস; দ্রুত ও স্বাস্থ্যসম্মত রান্নার জন্য প্রেসার কুকার এর ঝুরি নেই। ভাত থেকে শুরু করে স্যুপ প্রায় সকল আইটেমই এর সাহায্যে রান্না করা সম্ভব।

বাজারে কয়েক শত কোয়ালিটি ও ব্র্যান্ডের প্রেসার কুকার রয়েছে। এর মধ্য হতে সব থেকে ভালো ও উন্নত মানের প্রেসার কুকারটি খুঁজে বের করা সত্যিই কঠিন কাজ। আর আপনি যদি আপনার জন্য বা আপনার পরিবারের জন্য একটি ভালো মানের প্রেসারকুকার খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক যায়গায় এসেছেন; আপনার এই কাজটিকে সহজ করতে আমরা এখানে বেশ কয়েকটি উন্নত মানের ইলেক্ট্রনিক প্রেসার কুকার সম্পর্কে তুলে ধরছি।

1. Canion Electric Multi Cooker EM-PC600

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_1000/http://somagom.com/wp-content/uploads/2020/04/Conion-Electric-Multi-Cooker.jpg

Canion Electric Multi Cooker EM-PC600 এর ধারন ক্ষমতা সর্বোচ্চ ৬ লিটার। যা কিনা ১০ জন মানুষের একবেলার খাবার এর সমপরিমান; এটি খুবই ইউজার ফ্রেন্ডলি তাই এটি বহন করা কিংবা এর সাহায্যে রান্নার করা খুবই সহজ। রান্নার জন্য এতে প্রেসার কুকার, স্লো কুকার, রাইস কুকার সহ ৭ টি ফাংশন রয়েছে; এর সাহায্যে সাধারন চুলার চেয়ে ৭০% কম সময়ে রান্না সম্ভব; অর্থাৎ সাধারন গ্যাসের চুলায় রান্নার করতে আপনার ১০ মিনিট লাগলে এতে আপনার সময় লাগবে মাত্র ৩ মিনিট।

প্রেসার কুকারের সাথে থাকা মেনু বারে থাকা প্রিসেট মেনুতে ক্লিক করে মংস, সবজি, ভাত সহ ১৫ টি আইটেমের খাবারের জন্যা আলাদা আলাদা বাটন রয়েছে। জাস্ট প্রেস করুন আর খাবার তৈরি হয়ে গেলে পরিবেশন করুন; প্লাস্টিকের ঢাকনার সাথে একটি স্টিলনেস স্টিলের একটি হাতল রয়েছে যা ঢাকনা খোলা কিংবা বন্ধ করতে আপনাকে বাড়তি স্বাচ্ছন্দ্য দিবে।

যেহেতু বেশি সুবিধা তাই দামও একটু বেশি। বাংলাদেশের বাজারে এর মুল্য  ৫০০০ – ৬০০০ টাকা।

2. Walton WEPC-K05A10 – Pressure Cooker

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_529/http://somagom.com/wp-content/uploads/2020/04/walton-pressure-cooker.jpg

দেশি পন্য যাদের টাইটেল হ্যা বলছি ওয়ালটন এর কথা। Walton WEPC-K05A10 এই মাল্টি কুকার এর ধারন ক্ষমতা ৫ লিটার পর্যন্ত; তবে এর আরও একটি ভার্সন (WEPC-K06A7) রয়েছে জার সাহায্যে আপনি ৬ লিটার পরিমান রান্না করতে পারবেন। এর সাহায্যে আপনি মাছ, ভাত, চিকেন, গরুর মাংস , স্যুপ সহ অন্যান্য আইটেম রান্না করতে পারবেন।

হাই কোয়ালিটি ফুড গ্রেড স্টিলনেস স্টিলের তৈরি এই কুকারটিতে রয়ছে ষ্টীলের ঢাকনা তবে প্লাস্টিকের হাতল তাই রান্না বা বহন তুলনামূলক নিরাপদ; পরিষ্কার করা ও বহন করা খুবই সহজ; তবে এই প্রেসার কুকারটিতে আপনি EM-PC600 এর মতো প্রিসেট মেনু পাবেন না; তাই প্রেসার কুকারের সাথে থাকা হিটিং ভলিউয়াম বাটনের সাহায্যে ম্যানুয়ালি আপনাকে তাপ নিয়ন্ত্রন করতে হবে।

ওয়ালটনের এই প্রেসার কুকারটির বাজার মুল্য প্রায় ৫৫০০ টাকা।

3. Panasonic Multi Cooker SR – W22GSreadmore

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_673/http://somagom.com/wp-content/uploads/2020/04/Multi-Cooker-SR.jpg

বাংলাদেশের বাজারে Panasonic এর পন্যের বেশ চাহিদা ও সুনাম রয়েছে। Panasonic Multi Cooker SR এর সেরা দিক হচ্ছে এর টাস্ক হিটার কমপ্লিট সার্কিট এর ফলে এর সকল দিক হতে তাপ উতপন্য করে; রাস্টপ্রুফ বডি এলুমিনিয়ামের তৈরি তাই দাগ পড়ার সম্ভবনা কম বা নেই বললেই চলে; ২- dish seperatorহওয়ায় একই সাথে দুই ধরনের খাবার রান্না করতে পারবেন।

তবে প্যানাসনিক এর এই প্রেসার কুকারের ধারন ক্ষমতা ২.২ লিটার অর্থাৎ আপনি ৫ জনের এক বেলার খাবার একসাথে রান্না করতে পাবেন; সবজি ও রাইস রান্না করার জন্য আলাদা প্যান ও বাস্কেট রয়েছে আর এই বাস্কেটটি পলি কার্বনেট দিয়ে তৈরি তাই হাত থেকে পড়ে ভেঙ্গে যাওয়া বা দাগ পড়ার সম্ভাবনা নেই; দামটাও তুলনা মুলক বেশ খারাপ না। এর বাজার মুল্য ৪০০০ থেকে ৪৫০০ টাকা। তবে এর কোয়ালিটির দিকে তাকালে ঠিকঠাক।

4. Tefal TPK-312 6L – Pressure Cooker

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_405/http://somagom.com/wp-content/uploads/2020/04/Tefal.png

Tefal মুলত একটি ফ্রান্সের কোম্পানি কিচেন আইটেমের জন্য এদের বেশ সুনাম রয়েছে। TPK-312 মুলত বাংলাদেশিদের জন্য বিশেষ ভাবে তৈরি; এই প্রেসার কুকারে আপনি ৬ লিটার সমপরিমান খাবার রান্না করতে পারবেন। যা কিনা ১০-১২ জন মানুষের এক বেলার খাবারের জন্য পারফেক্ট।

TPK-312 Pressure Cooker এর সাহায্যে ফ্রেন্সফ্রাই সহ, ভাত-মাছ, সবজি ও অন্যান্য আইটেম রান্না করা খুবই সহজ; Canion Electric Multi Cooker EM-PC600 এর মতো এতেও প্রিসেট মেনু বাটন রয়েছে ফলে রেসিপি বসিয়ে ক্লিক করলেই নির্দিষ্ট সময় পর আপনার রান্না কমপ্লিট।

এর সাথে থাকা স্টিলনেস স্টিলের ঢাকনর সাথে প্লাস্টিকের হাতল রয়েছে; এছাড়াও এটি খুবই ইউজার ফ্রেন্ডলি এবং বহন ও পরিষ্কার করাও সহজ। এই Electric Pressure Cooker এর price ৬০০০-৬৫০০ টাকা।

প্রেসার কুকার ব্যবহারের কিছু নিয়মাবলি

প্রেসার কুকারে রান্না খুবই সহজ এবং সময় সাশ্রয়ী তবে আপনি যদি ঠিক মতো নিয়ম কানুনু না বুজে বা জেনে রান্না করতে যান আপনার রান্না অখাদ্যে পরিনত হওয়া কোন ব্যাপারই না।

  • পর্যাপ্ত পানি বা অন্যান্য লিকুইড দিন।
  • তাপ এবং সময়ের দিক খেয়াল রাখুন।
  • রান্না বসানোর পূর্বে প্যানের নিচের (তল) দিকটা ভালো করে মুছুন।
  • Pressure Cooker ব্যবহারের পর অবশ্যই ভালো ভাবে পরিষ্কার করুন এবং মুছুন এর পর রাখুন।

আর হ্যা প্রিয় পাঠক, যে কোন পন্য কেনার আগে যদি দাম ফিক্স ন থাকে দর কষাকষি করে নিন; ওয়ারেন্টি ও গ্যারান্টি ভালো করে দেখুন। এবং অবশ্যই বিশ্বস্ত শপ থেকে পন্য কিনুন।

বাংলা ভাষায় প্রোডাক্ট রিভিউ নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় সমাগম ডট কম।

আপনার ব্যবহৃত পনের রিভিউ শেয়ার করতে ভিজিট করুন আমাদের গেস্ট পোস্ট পেজ।

Leave a Reply