কোন ম্যাকবুক মডেলটি আপনার জন্য : MacBook Bangla Review & Price

অ্যাপেল ম্যাকবুক, সমগ্র বিশ্ব জুড়ে যার অসংখ্য ফ্যান রয়েছে। আমাদের অনেকেই অ্যাপেল ম্যাকবুক ব্যবহার করে থাকি আবার অনেকরই দীর্ঘ দিনের শখ একটি অ্যাপেল ম্যাকবুক ল্যাপটপ কেনার। কারো বা বিল্ট-ইন ডিজাইন, আবার কারো এর পারফর্মেন্স এর জন্য আবার অনেকে কাজের স্থানে নিজেকে আরও বেশি স্টাইলিশ হিসেবে উপস্থাপন করতে ম্যাকবুক পছন্দ করে।

যাহোক কে কি কারনে ম্যাকবুক পছন্দ করে এটা সবার ব্যক্তিগত ব্যাপার। সমাগম ডট কম -এর আজকের আর্টিকেলটি তাদের জন্য যারা কিনা নতুন একটি ম্যাকবুক কিনতে চাচ্ছেন কিংবা কেনার আগ্রহ প্রকাশ করছেন অথবা আপনার আগের মডেলটি বাদ দিয়ে নতুন মডেলের একটি ম্যাকবুক ল্যাপটপ কেনার কথা ভাবছেন।

বাজারে বর্তমানে কোন কোন মডেলের অ্যাপেল ম্যাকবুক আছে?

বাজারে বিভিন্ন মডেলের ও বিভিন্ন দামের অ্যাপেল ল্যাপটপ বা ম্যাকবুক রয়েছে; আমরা এখানে সর্বশেষ মডেলটি আপডেট দিয়ে দিব আপনি চাইলে পরবর্তীতে চেক করতে পারেন।

বর্তমানে বাজারে তিনটি মডেলের ম্যাকবুক রয়েছে। এগুলো হচ্ছে MacBook Air , Macbook Pro 13 inch এবং MacBook Pro 16 inch সালে আমাদের আর্টিকেল পাবলিশ করা পর্যন্ত আর কোন নতুন ল্যাপটপ আসেনি।

তো চলুন এ পর্যায়ে দেখে নেওয়া যাক কোন ধরনের ইউজারদের জন্য কোন ম্যাকবুকটি।

1. MacBook Air : এন্ট্রি লেভেল ইউজারদের জন্য।

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_846/http://somagom.com/wp-content/uploads/2020/04/MacBook-Air.jpg

পাতলা ও হালকা এই ম্যাকবুকটিতে থাকছে ট্রুটোন টেকনোলজির একটি চমৎকার ১৩.৩ ইঞ্চি রেটিনা ডিসপ্লে। এই ল্যাপটপটি পাওয়া যাবে ৮ জিবি ও ১৬ জিবি র‍্যাম এর সাথে ১২৮ জিবি ও ২৫৬ জিবি এসএসডি স্টোরেজের আলাদা দুইটি ভেরিয়েন্টে।  আপনি চাইলে স্টোরেজ ২ ট্যারা বাইট পর্যন্ত আপগ্রেড করে নিতে পারবেন; প্রসেসর হিসেবে থাকছে 1.1GHz ডুয়েল কোর ১০ম জেনারেশন ইন্টেল কোর আই৩/কোর আই৫.

থাকছে ম্যাজিক কিবোর্ড যা প্রথম দেখা গিয়েছিল ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো -তে। কিবোর্ডে থাকা ব্যাক লাইট অন্ধকারেও কাজ করার জন্য আপনাকে সাহায্য করবে; এছাড়াও ফিঙ্গারপ্রিন্ট লক, স্পিকার, অন্যান্য ডেডিকেটেড অ্যাপস।

আপনি যদি সাধারন ব্রাউজিং, ওয়ার্ড প্রসেসিং, স্প্রেডশিট তৈরি কিংবা হালকা গেমিং এবং ইউটিউব ব্রাউজ এই ধরেনের কাজ করতে চান তাহলে আপনার জন্য এই ম্যাকবুকটি। এক বার ফুল চার্জে ব্যবহার করা যাবে ১১ ঘণ্টা পর্যন্ত।

MacBook Air হচ্ছে ম্যাকবুকের সব থেকে কম দামি ল্যাপটপ; এর বর্তমান বাজার মুল্যঃ ১২৮ জিবি এসএসডি স্টোরেজে ৮৯৯ ডলার বাংলাদেশের বাজারে এর মুল্য ১,০৬,০০০ টাকা এবং ২৫৬ জিবি এসএসডি স্টোরেজে ১,১৮,০০০ টাকা।

2. MacBook Pro 13″ : সব মিলিয়ে বেষ্ট চয়েজ

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_1098/http://somagom.com/wp-content/uploads/2020/04/MacBook-Pro-13-inch.jpg

ম্যাকবুক প্রো পাওয়া যাবে ৮ জিবি/১৬ জিবি পর্যন্ত র‍্যাম এবং ২৫৬/৫১২ জিবি এসএসডি স্টোরেজের আলাদা দুইটি ভেরিয়েন্টে। তবে এটি 2TB এসএসডি পর্যন্ত এবেইএবেল। তবে স্টোরেজ বিবেচনায় আরও বাড়তি অর্থ গুনতে হবে। প্রসেসর হিসেবে থাকছে 2.4GHz ডুয়েল কোর ৮ম জেনারেশন ইন্টেল কোর আই৫. যা গেমিং, ভিডিও এডিটিং এর জন্য পারফেক্ট।

থাকছে ১৩ ইঞ্চি রেটিনা ট্রু টোন ডিসপ্লেতে , ম্যাজিক কিবোর্ড; কিবোর্ড এর উপরের দিকে থাকছে টাচ এবং টাচ আইডি অর্থাৎ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এয়ারের মতোই এই মডেলের দুটি থান্ডারবোল্ট পোর্ট রয়েছে।

ফটো ও ভিডিও এডিটিং, কোডিং, অডিও রেকর্ড এবং এডিটিং, গেমিং এর জন্য যারা একটি ম্যাকবুক কেনার কথা ভাবছেন তাদের জন্য ম্যাকবুক প্রো ১৩ ইঞ্চি হতে পারে একটি বেষ্ট সল্যুশন।

Price in Bangladesh :

  • 8GB of Ram with 128GB SSD Tk. 1,20,000 / Tk. 1,22,000
  • 8 GB of Ram with 256GB SSD Tk. 1,40,000/TK. 1,55,000
  • 512GB SSD with 8 GB of RAM Tk. 1,72,0000/ Tk. 1,97,000

3. MacBook Pro 16″ : এখন পর্যন্ত সেরা ম্যাকবুক

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_1007/http://somagom.com/wp-content/uploads/2020/04/MacBook-Pro-16-inch.jpg

ম্যাকবুক প্রো ১৬ ইঞ্চির প্রথম যে দিকটি আপনার মন কাড়বে আর তা হচ্ছে এর ডিসপ্লে। অ্যাপেল তাদের এই ল্যাপটপটিতে বেজেলের পরিমান অনেক কমিয়ে এনেছে। এর কিবোর্ডেরও এনেছে পরিবর্তন যা আগের থেকে ডিজাইনে অনেক আলাদা এবং বেশি চওড়া। যা আপনাকে টাইপিং এ আলাদা অভিজ্ঞতা দিবে। অ্যাপেলের ভবিষ্যৎ ল্যাপটপগুলোর কিবোর্ডও হয়তো এই একই ভাবে পাওয়া যাবে।

এই ম্যাকবুকটিতেও থাছে টাচ বার ও টাচ আইডি। পাশাপাশি একটি ফিজিক্যাল “Escape” কি থাকছে যা প্রফেশনালদের জন্য দারুন একটি ফিচার; একবার ফুল চার্জে সর্বোচ্চ ১১ ঘণ্টা  পর্যন্ত ব্যাবহার করা যাবে ল্যাপটপটি।

MacBook Pro 16 inch পাওয়া যাবে ১৬জিবি ও ৬৪ জিবি র‍্যাম এবং ৫১২ জিবি স্টোরেজের আলাদা ভেরিয়েন্টে। Up to 8 core processor এবং সর্বোচ্চ 8TB SSD স্টোরেজ; এছাড়াও থাকছে AMD Radeno Pro 5000m সিরিজের গ্রাফিক্স।

হাইপ্রোফাইল গেমিং, থ্রিডি ভিডিও এডিটিং, সহ অন্যান্য ভারি কাজের জন্য আওনি যদি একটি ম্যাকবুক কেনার কথা ভাবেন তাহলে এই ম্যাকবুকটি আপনার জন্য।

এবারা আসা যাক দামের কথায়, বুজতেই পারছেন কি খেলে খেলে দিবে। স্টোরেজ, র‍্যাম ও গ্রাফিক্স এর ভেরিয়েন্টে এর দামেও বেশ তফাৎ রয়েছে।

  • 16GB of RAM 1TB SSD storage Price in BD Tk. 2,55,000
  • 32 GB Of Ram 1TB SSD storage with Radeon Pro 5500 M Graphics price Tk. 3,05,000

প্রিয় পাঠক, বাজারে থাকা অ্যাপেলের অন্যান্য ল্যাপটপ গুলোও দেখতে পারেন; তবে নতুন মডেলগুলো সাথে এর কিবোর্ড; পারফর্মেন্সে যথেষ্ট পার্থক্য বিদ্যমান।

নোটঃ

এখানে আর্টিকেল পাবলিশ করা বা আপডেট সময়কালীন বাজার মুল্য উল্যেখ করা হয়েছে; আপনার যদি পর্যাপ্ত বাজেট থাকে তাহলে অবশ্যই ভালো মানের একটি ম্যাকবুক ক্রয় করুন।শুধু মাত্র শখের বসে লো কনফিগারের ম্যাকবুক কেনা বোকামি ছাড়া কিছুই না; এর থেকে কম দামে উইন্ডোজ এর বেশি কনফিগার এর ল্যাপটপ কেনা বুদ্ধিমানের কাজ।

তো ম্যাকবুক নিয়ে এই আয়োজন এখানেই শেষ করছি; কমেন্ট করে জানিয়ে দিন আপনার কাছে কোন ল্যাপটপটি ভালো লেগেছে অথবা আপনার অন্য কোন পছন্দের ল্যাপটপের কথা।

বাংলা ভাষায় প্রোডাক্ট রিভিউ, টেক আপডেট ও টেক টিপস পেতে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় সমাগম ডট কম।

The 5 Best USB Adapter in Bangladesh

Leave a Reply