http://somagom.com/wp-content/uploads/2020/03/wordpress.jpg

ওয়ার্ডপ্রেস কি ? ওয়ার্ডপ্রেস পরিচিতি । পর্ব – ১

ওয়ার্ডপ্রেস কি ? ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ওয়েবসাইট তৈরি করা যায় ? এমন প্রশ্ন যদি আপনার মাথায় ঘুরপাক খায় তবে আপনি সঠিক যায়গায় এসেছেন। আপনার মতো আমিও যেদিন প্রথম এর কথা শুনেছিলাম আমার মধ্যেও একটা কৌতূহল কাজ করেছিল। অনেক দিন ধরে ভাবছি কোন এক সিরিজ পাবলিশ করবো। একটু ব্যস্ততা সব মিলয়ে মিলছিলো না আরকি। যাহোক সব শেষে ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করলাম। এই সিরিজে আমি আপনাদের WordPress পরিচিতি থেকে শুরু করে ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় সকল বিষয় ধারাবাহিক ভাবে প্রকাশ করবো।

আর্টিকেলের টাইটেল অনুসারে আজকে আমরা কথা বলবো ওয়ার্ডপ্রেস পরিচিতি নিয়ে। ওয়ার্ডপ্রেস কি জানতে হলে আমাদের আগে জানতে হবে ওয়েবসাইট সম্পর্কে।

ওয়েবসাইট কি ?

সোজা বাংলায় বলতে গেলে এক বা একধিক ওয়েবপেজের সমন্বয়ে একটি ফোল্ডার। আর বইয়ের ভাষায় একটি ডিরেক্টরি। আর এই হোম পেজের সাথে অন্যন্য পেজগুলো সংযুক্ত থাকে। যেমন ধরুন আমাদের সমাগম ডট কম এ একটি হোম পেজ রয়েছে এর সাথে অনেকগুলো পেজ লিঙ্ক করা আছে।

গুগল ডট কম থেকে শুরু করে এই সমাগম ডট কম এই একই নীতিতে কাজ করে। একটি ওয়েব পেজের মধ্যে ইমেজ, ভিবিন্ন কোড, স্ক্রিপ্ট ইত্যাদি থাকে। আর আপনার এই ফোল্ডার একটি ওয়েব সার্ভারে হোস্ট করা হয়। যে কম্পিউটারে একটি ওয়েব সাইট হোস্ত করা হয় তাকে ওয়েব সার্ভার বলে।

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_766/http://somagom.com/wp-content/uploads/2020/03/website.jpg

ওয়েবসাইট কিভাবে তৈরি হয় ? এবার প্রশ্ন আসবে ওয়েবসাইট কিভাবে তৈরি হয়। ওয়েবসাইট তৈরি হয় ভিবিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর দ্বারা। আপনি এখন যে আর্টিকেলটি পরছেন এটিও একটি ওয়েব পেজ। আপনি সুন্দর একটি আর্টিকেল এ কিছু লেখা আর কিছু ইমেজ দেখতে পাচ্ছেন।

তবে আপনার ব্রাউজার কিন্তু সেভাবে দেখছে না। আপনি যদি সেভাবে দেখতে চান তাহলে আপনার মাউসের রাইট বাটনে ক্লিক করে ভিউ পেজ সোর্স এ ক্লিক করে দেখতে পাবেন অনেক কোড এর দ্বারা এই পেজটি তৈরি হয়েছে। এই আপনি যদি এটুকু বুজতে পারেন বা আমি যদি বুজাতে সক্ষম হই তাহলে আমরা আমাদের মূল বিষয়ের ৫০ ভাগ বুজতে পারছি।

ওয়ার্ডপ্রেস কি ?

সোজা সাপটা বলতে গেলে ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি ওয়েব সাইট বিল্ডার সফটওয়ার। এটি একটি ওপেন সোর্স ওয়েব কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম; যা ২০০৩ সালের ২৭ মে ম্যাট মুলেনয়েগ এবং মাইক লিটেল রিলিজ করেন। এটি আপনাকে একটি ইউজার ইন্টারফেস দিবে যেখানে আপনি নির্দেশনা দিবেনা বা কন্টেন্ট লিখবেন আর ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে এইচটিএমএল পেজে কনভার্ট করে দিবে। মোট কথা আপনি হাজার হাজার লাইন কোডিং লিখে যে কাজটি করতেন ওয়ার্ডপ্রেস সে কাজটি করে দিবে।

ওয়ার্ডপ্রেস এর সাহায্যে কি কি ওয়েবসাইট তৈরি করা যায় ?

অনেকেই মনে করে থাকে ওয়ার্ডপ্রেস দিয়ে শুধু ব্লগ সাইট তৈরি করা হয়। এটা সম্পূর্ণ ভুল ধারনা; আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে যেমনি একটি সাধারন ব্লগ সাইট তৈরি করতে পারেন আবার ব্যাবসায়িক ওয়েবসাইট থেকে মোবাইল অ্যাপও বানাতে পারবেন। এর মতো সেরা এবং সহজ ওয়েব কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ২য় টি আপনি পাবনে না। কিভাবে WordPress এর সাহায্যে একটি ওয়েবসাইট বানাতে হয় ধীরে ধীরে আমরা শেয়ার করবো।

ওয়ার্ডপ্রেস কতোটা জনপ্রিয়

বর্তমান সময়ে ইন্টারনেট এ যতো ওয়েবসাইট রয়েছে তার প্রায় ২২ ভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি; যদি বলি সহজ এই কারনে ওয়ার্ডপ্রেস সবার কাছে প্রিয় তা নয়। ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার অন্যতম কারন হচ্ছে এটি সম্পূর্ণ ফ্রি। অনেকেই WordPress তৈরিকারী প্রতিষ্ঠান “অটোমেটিক” কে দিলদরিয়া দিসেবে ডাকেন। একটি হোস্টিং সার্ভার কিনে ফ্রিতে ওয়ার্ডপ্রেস ইন্সটল করে আপনার মতো করে কাস্টমাইজ করে নিতে পারেন।

https://cdn.shortpixel.ai/client/q_glossy,ret_img,w_1200/http://somagom.com/wp-content/uploads/2020/03/wordpress-plugin.jpg

আপনি ভিবিন্ন ধরনের থিম কিনে নিয়ে ইন্সটল করে কাস্টমাইজ করে নিতে পারেন। এছাড়াও ওয়ার্ডপ্রেস এ প্রায় ৩০০০ এর কাছাকাছি ফ্রি থিম পাবেন। এবং ৩০০০০+ ফ্রি প্লাগিন পাবেন যার সাহায্যে আপনি আপনার সাইটে নিত্য নতুন ফিচার যুক্ত করতে পারবেন। ঠিক যেমন আপনার ফোনে অ্যাপ ইন্সটল করলে যেমনি নতুন ফাংশন তৈরি হয়।

এবার আপনার পালা WordPress নিয়ে আপনার কোথাও বুজতে সমস্যা হলে কমেন্ট বক্সে লিখুন। পরের পর্বে আমরা আলোচনা করবো কিভাবে হোস্টিং কিনবেন ও ইন্সটল করবেন।

নোটঃ WordPress.com & WordPress.org দুটো একই কোম্পানির হলেও এদের কাজ আলাদা। ডট কম এ আপনি হোস্টিং সার্ভারে নিজস্ব ডোমেইন সেটআপ করে নিজের মতো করে সাইট বানিয়ে নিতে পারবেন। আর ডট ওআরজি হচ্ছে এদের বিজনেস বা পেইড প্রোগ্রাম। এখানে আপনাকে নির্দিষ্ট টাকার বিনিময়ে ডোমেইন ও সার্ভার প্রদান করা হবে এবং ২৪ ঘণ্টা লাইভ সাপোর্ট দিয়ে থাকে। পার্সোনাল ব্লগ না ছোট সাইট তৈরি করতে WordPress.org ব্যবহার করুন।

প্রিয় পাঠক আপনিও চাইলে আমাদের সাইটে লেখালেখি করতে পারেন। আপনার ব্যবহৃত কোন প্রোডাক্ট এর রিভিউ, কিংবা গেমস, কোন অভিজ্ঞতা, টিপস ইত্যাদি শেয়ার করতে পারেন সমাগম ডট কম এ। আমাদের সাথে লিখতে ক্লিক করুন এখানে। 

সাথেই থাকুন সুস্থ থাকুন, ভালোবাসা অবিরাম।

Leave a Reply