http://somagom.com/wp-content/uploads/2020/03/home-office.jpg

বাসায় বসে অফিস করার উপায় : Work From Home In Bengali

বর্তমান সময়ে করোনা খুবই মহামারী আকার ধারন করেছে। অফিস -আদালত, স্কুল কলেজ, দোকান-পাট সব বন্ধ ঘোষণা করা হয়েছে; এমত আবস্থায় আমাদের দৈনন্দিন কাজ চালিয়ে নেওয়া বেশ দুরূহ হয়ে পড়েছে। ব্যাবসায় কিংবা অফিস পরিচালনা করতে হিমশিম খেতে হচ্ছে। অনেকে কোম্পানি তাদের কর্মকর্তা-কর্মচারী দের বাসায় বসে কাজ করতে নির্দেশনা দিয়েছেন; আজকের লেখায় আমি আপনাদের সাথে শেয়ার করব এই সকল পরিস্থিতে আপনি কিভাবে আপনার বাসায় বসে অফিস করতে পারেন।

পরিকল্পনা

সঠিক পরিকল্পনাকে কাজের অর্ধেক বাস্তবায়ন মনে করা হয়। আপনি হুটহাট চাইলেই বাসায় বসে অফিস করা শুরু করে দিতে পারবেন না; এজন্য সঠিক পরিকল্পনা প্রয়োজন হবে। আপনি বাসায় বসে কি কি কাজ করবেন, কিভাবে করবেন তার সঠিক পরিকল্পনা করুন। প্রয়োজনে একাধিক পরিকল্পনা রাখুন, একটায় সফল না হলে অন্যটা অনুসরন করুন।

রুটিন তৈরি করুন

যদিও রটিন পরিকল্পনার একটি অংশ। তাও আলাদা করে মনে করিয়ে দিলাম; আপনি যেহেতু আ পনার বাসায় বসে কাজ করছেন সেহেতু একই হবে না। বাসায় বসে চাইলেও অফিসে মতো করে মন চাইবে না। তাই আলাদা একটা রুটিন করে নিন; কোন সময়টুকু কাজ করবেন এর করবেন না তাও রুটিনে রাখুন।

স্পেস খুজে বের করুন

আপনার অফিস নিশ্চয়ই আপনার বাসার মতো হবে না। অফিসে আপনি অবশ্যই একটি নিরিবিলি পরিবেশে কাজ করতেন; তাই আপনার বাসায় বসে কাজ করতে চাইলে অবশ্যই এমন একটি জায়গা খুঁজুন যেখানে কলাহল নেই। এজন্য আপনি আলাদা একটি রুম নির্বাচন করতে পারেন; রুমটি অবশ্যই আলাদা হতে হবে যেখানে চাইলেই হুট করে কেউ প্রবেশ করতে পারবে না; এতে করে আপনার কাজে বিগ্ন ঘটবে। আপনি যেখানে বসে কাজ করবেন সেখানে যেন পর্যাপ্ত আলো বাতাস থাকে।

প্রয়োজনীয় টুলস, অ্যাপ সংগ্রহ করুন

আপনার অফিসের সকল উপকরন আপনার বাসায় থাকবে না এটা স্বাভাবিক ; তাই আপনার কাজের জন্য প্রয়োজনীয় সকল টুলস যেমন ল্যাপটপ, ফাইল, এক্সট্রা পেপারস। আপনার ল্যাপটপের সাথে চারজার ও মাউস আনতেও ভুল করবেন না কিন্তু। এছাড়া মাল্টি-প্লাগ এর প্রয়োজন হলে তাও সংগ্রহ করুন; আপনার অফিসে ল্যাপটপ এর বদলে ডেস্কটপ থাকলে অফিসের অনুমতি নিয়ে সংগ্রহ করুন।

করমস্থলে কাজের জন্য অনেক অ্যাপ প্রয়োজন হতে পারে; বিশেষ করে আপনি যদি টেলি মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ডিজাইন কিংবা অনলাইনে কোন করে থাকেন তাহলে আপনার কাজের জন্য প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন নিয়ে নিন।

পোশাক পরিধান

আপনি বাসায় বসে কাজ করছেন তাই আপনার কাছে এমনটা মনে হতে পারে বাসায় আবার আলাদা পোশাকের দরকার কি; কিন্ত আপনি জানেন কি পোশাক আপনার মনের গতি পরিবর্তন করতে সক্ষম। বাসায় বসে হয়তো টাই স্যুট পরে কাজ করতে মন চাইবে না; কাজে বসার আগে বাসায় পরা পোশাক বদলে আলাদা শার্ট কিংবা টি-শার্ট T-shirt. প্যান্ট পরে পরুন। এতে আপনার কাজের প্রতি মনোযোগ বাড়বে।

অফিস এর জন্য আলাদা ফোন

যেহেতু বাসায় থাকছেন সেহেতু আপনার কাছের আত্মীয় কিংবা বন্ধু আপনার খজ নিতে কিংবা অন্য কোন কারনে ফোন দিবে; অফিসের প্রয়োজনে আপনার সাথে কেউ যোগাযোগ করতে চাইলে আপনি তাদের ফোন কলটি মিস করতে পারেন। এতে করে আপনার নানা বিধ সমস্যা হবে; তাই বাসায় থাকা কালিন আলাদা ফোন ব্যবহার করুন অথবা আপনার অফিসের ফোন সাথেই রাখুন।

বাচ্চাদের থেকে নিরাপদ দূরত্ব

বাসায় যাদের বাচ্চা আছে তাদের জন্য বাসায় বসে অফিস করা একটু বেশি কষ্টের। তাই আপনি কাজ করার পাশাপাশি বাসায় বাচ্চাদের জন্য রুটিনে আলাদা সময় রাখুন; আপনার কাজের জায়গায় তারা যেন হুটহাট প্রবেশ না করে সেদিক খেয়াল রাখুন।

স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখুন

বাসায় বসে কাজ করতে করতে আপনি শারীরিক ও মানুষিক ভাবে ক্লান্ত হয়ে যেতে পারেন। তাই কাজের ফাকে ফাকে বিশ্রাম নিন। পরিবারের সাথে গল্প করুন; মাঝে মাঝে আপানর পছন্দের টিভি শো দেখুন। প্রয়োজনীয় খাবার ও পানি পান করুন। হালকা শারীরিক ব্যায়াম করুন।

এর সাথে আপনার কোন কিছু দরকার হলে অ্যাড করে নিবেন। ভালো থাকুন নিরাপদ থাকুন, অন্যকে নিরাপদ রাখুন।

আপনি চাইলে আপনার লেখা পাবলিশ হবে সমাগম ডট কম এ। আমাদের সাথে লিখতে ভিজিট করুন এখানে

Leave a Reply