http://somagom.com/wp-content/uploads/2020/04/wifi-receiver.jpg

The 5 Best USB Wireless Network Adapter In Bangladesh

সেরা USB Wireless Network Adapter বা আমাদের বাংলাদেশীদের কাছে সহজ কথায় Wifi Receiver কোনটি ? Wifi receiver price in Bangladesh. হ্যা, আপনি যদি এমন কিছু খুঁজে থাকেন তাহলে নিশ্চয়ই আপনার পিসি বা ল্যাপটপে বিল্ট-ইন ওয়াই-ফাই নেই। অথবা এমন হতে পারে আপনার পিসির ইন্টারনেট কানেকশন পোর্টটি নষ্ট বা আপনি শেয়ার করে ইন্টারনেট ইউজ করতে চাইছেন।

মূল প্রসঙ্গে আসি, বাজারে কয়েক ডজন ব্র্যান্ডের ইউএসবি ওয়্যারলেস এডাপ্টার আছে। এর এর মধ্য হতে সেরাটি খুঁজে বের করা সত্যি কঠিন কাজ। আর সমাগম ডট কম আপনাকে বাংলাদেশের বাজারে সহজলভ্য বা পাওয়া যায় এমন কয়েটি সেরা USB Wireless Network Adapter সম্পর্কে ধারনা দিবে। যা কিনা আপনার জন্য সঠিক পন্যটি খুঁজে পেতে সাহায্য করবে।

1. Comfast 1300Mbps Mini USB Wifi Adapter

http://somagom.com/wp-content/uploads/2020/04/Mini-USB-Wifi-Adapter.jpg

আপনি যদি গেমিং কম্পিউটার বা ল্যাপটপের জন্য একটি USB Wireless Network Adapter খুজেন তাহলে এটি আপনার জন্য সেরা পছন্দ হতে পারে। ডুয়েল ব্যান্ড ডেটা ট্রান্সমিশন করতে পারে। এটি 5.8GHz এ সর্বোচ্চ 1300Mbps এবং 2.4GHz এ 400Mbps স্পিডে ডেটা ট্রান্সমিশন করতে পারে।

আকারে ছোট হওয়ায় আপনার পিসি বা ল্যাপটপের পাশের পোর্টগুলোতে অন্য কোন কানেকশন দিতে বেগ পোহাতে হবে না। এই ওয়াইফাই এডাপ্টারটি উইন্ডোজ কিংবা ম্যাক অপারেটিং সিস্টেমের সাথে ব্যবহার করতে পারেন। তবে যেহেতু বেশি পাওয়ারফুল আপনাকে একটু দামও বেশি দিতে হবে এর বাজার মুল্য প্রায় ৭০০-১০০০ টাকা।

Key Feature 

  • Dual band
  • Help your Computer Create a Hotspot
  • Mini and Portable
  • USB 3.0
  • Transmission Rate Up to 1300Mbps

2. TP-Link Dual Band 600Mbps USB wifi Adapter AC600 With Antenna

http://somagom.com/wp-content/uploads/2020/04/TP-Link-wifi-Adapter.jpg

আপনি যদি এন্টেনা সহ একটি USB Wifi Adapter খুজেন তাহলে আপনার জন্য এই রিসিভারটি। এটি ডুয়েল ব্যান্ডে ডেটা ট্রান্সমিশন করতে সক্ষম। এাটি 2.4GHz এ 150Mbps 5.8GHz এ 600 Mbps পর্যন্ত ডেটা ট্রান্সমিশন করতে পারে।

মুভি দেখা, ভিডিও স্ট্রিমং, আপলোড কিংবা ডাউনলোড এর জন্য পারফেক্ট। এছাড়াও সাধারন গেমিং এর জন্যও ব্যাবহার করা যেতে পারে। এছাড়াও এটি আপনার  কানেকশনের যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করবে। USB Wifi Adapter উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স এ সাপোর্ট করে। এর বাজার মুল্য ৭০০-৮০০ টাকা।

Key Feature 

  • Dual band
  • Detachable Antenna
  • Mini and Portable
  • USB 2.0
  • Wireless protocol : 802.11n/g/n/ac
  • Transmission Rate Up to 600Mbps

3. Kebidu Dual Band 600Mbps USB Mini Adapter

http://somagom.com/wp-content/uploads/2020/04/USB-WiFi-Adapter.jpg

Tp-Link এর এই ডিভাইসটিও 600mbps with Antenna এর মতোই এর পার্থক্য শুধু আপনি এন্টেনা পাবেন না। এছাড়া বাকি কাজ প্রায় একই। এখন প্রশ্ন করতে পারেন তাহলে এন্টেনা কি কাজে আসে? হ্যা, এটি আপনাকে সকল এঙ্গেল থেকে দ্রুত কানেক্ট করতে সাহায্য করে।

এই Mini USB Adapter টিতেও RTL8811 চিপসেট ব্যবহার করা হয়েছে। 2.4GHz এবং 5.8GHz ফ্রিকুএন্সি রেঞ্জে 600Mbps পর্যন্ত ডেটা ট্রান্সমিশন করতে সক্ষম। আকারে বেশ ছোট এবং উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স কম্পিউটার এর সাথে ব্যবহার করতে পারবেন। এটি আপনাকে অনিরাপদ কানেকশন থেকে নিরাপদ রাখবে। এর বাজার মুল্য ৫০০-৬০০ টাকা।

Key Feature 

  • Wireless Protocol: 802.11n/g/n/ac
  • Transmission Speed Up to 600Mbps
  • USB 2.0
  • Dual Band

4. EDUP Mini USB Wireless Wifi receiver

http://somagom.com/wp-content/uploads/2020/04/EDUP.jpg

বাংলাদেশের বাজারে সর্বাধিক বিক্রিত ওয়াইফাই রিসিভার। একে জনতার ওয়াইফাই এডাপ্টারও বলা হয়ে থাকে। আর এর মূল কারন হলো এর মুল্য। বাজারে সব থেকে কম মুল্যে হয়তো আপনি এই USB Adapter টিই পেয়ে থাকবেন।  এতে মুলত MTK7601 চিপসেট ব্যবহার করা হয়ে থাকে।

এর দুইটি ভার্সন বাজারে এবেইল এবেল। একটি 150Mbps ও আরেকটি 300Mbps ডেটা ট্রান্সমিশন করতে সক্ষম; তবে বাংলাদেশে পাওয়া যায় বেশিরভাগই এটি মুলত বিভিন্ন লোকাল কোম্পানি তৈরি করে EDUP এর নামে ব্রান্ডিং করে বিক্রি করে থাকে। তবে দাম অনুসারে কাজে খারাপ না। আমি নিজেও ১ বছর ইউজ করছি।

Windows, MAC Os এর সাথে ব্যবহার যোগ্য। 150Mbps এর বাজার মুল্য ২৫০-৩০০টাকা এবং 300Mbps এর বাজার মুল্য ৩৫০-৪০০ টাকা।

Key Feature 

  • Wireless Protocol: 802.11n/g/n/ac
  • Transmission Speed Up to 150Mbps/300Mbps
  • Supported Frequency 2.4GHz
  • Dual Band

5. Wireless N By Modern Tech

http://somagom.com/wp-content/uploads/2020/04/Wi-fi-Receiver.jpg

N wireless সাইন দ্বারা মুলত বোজানো হয় যে সর্বোচ্চ ট্রান্সমিশন। তবে এক্ষেত্রে এমনটা ভাবা বোকামি। 2.4GHz ফ্রিকুয়েন্সিতে 150Mbps স্পিডে ডেটা ট্রান্সমিশন করতে সক্ষম। 150Mbps এর এন্টেনা সমৃদ্ধ Adapter গুলোর মধ্যে এটি বেশ ভালোই বলা চলে।

বাজারে ভিবিন্ন কোম্পানির Wifi-N পাওয়া গেলেও আমি মডার্ন টেক এর টি সাজেশন করছি কারন আমি এর বর্তমান ইউজার। কমদামে ভালো কালেকশন বলা চলে।

কোন USB Wireless Network Adapter টি ক্রয় করবো?

আমরা সরাসরি আপনাকে কোন পন্য কিনতে অফার করবো না।  সাধারনত ইন্টারনেট ব্রাউজিং, ভিডিও স্ট্রিমিং, মুভি দেখার জন্য পারফেক্ট। তবে গেমিং করতে চাইলে একটু বেশি স্পীডের নেওয়ার পরামর্শ রইলো।

বিশেষ কিছু নির্দেশনাঃ

Adapter ব্যবহার করলে অনেক সময় এটি গরম হয়ে যেতে পারে। তাই একটানা দীর্ঘ সময় ব্যবহার না করার পরামর্শ রইলো। ২য় তো বাজারে বিভিন্ন ধরনের আলাদা ক্যাবল পাওয়া যায় সেগুলো নিয়ে নিতে পারেন।

প্রিয় পাঠক, বাংলা ভাষায় প্রোডাক্ট রিভিউ, টেক আপডেট ও টেক টিপস পেতে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় সমাগম ডট কম।

আপনার কোন প্রোডাক্ট রিভিউ শেয়ার করতে চাইলে আমাদের গেস্ট পোস্ট পেজে সাবমিট করতে পারেন বা আমাদের সরাসরি ইমেইল করতে পারেন।

আরও পড়ুনঃ 

Best Cheap Wifi Extender 

বাংলাদেশের বাজারে ৪ টি সেরা প্রেসার কুকার 

সাথেই থাকুন , সুস্থ থাকুন। ভালোবাসা অবিরাম।

Leave a Reply