http://somagom.com/wp-content/uploads/2020/04/Dalgona-coffee.jpg

আপনি নিশ্চয়ই ডালগোনা কফির নাম শুনবেন। আজকের লেখায় আমি আপনাদের সাথে শেয়ার করবো ডালগোনা কফি র ইতিহাস, বানানোর নিয়ম বা রেসিপি এবং এর জনপ্রিয়তার রহস্য কি সে সম্পর্কে।

শুধু মাত্র সোশ্যাল মিডিয়ায় না বাস্তব জগতেও এই ডালগোনা কফির বেশ চাহিদা সুনাম রয়েছে।আর এই সকল যশ খ্যাতির পিছনেও কিছু কারন রয়েছে আর তা হচ্ছে ডালগোনা কফি বানানো যেমনি সহজ তেমনি এই কফির স্বাদ আপনাকে মুগ্ধ করবেই। ডালগোনা কফির রেসিপি বা বানানোর নিয়ম তো জানবেনই চলুন তার আগে এই জনপ্রিয় কফি সম্পর্কে আরও কিছু তথ্য জেনে আসি।

ছবি বিক্রি করে আয় করার সেরা ১২ টি ওয়েবসাইট 

ডালগোনা কফির সংক্ষিপ্ত ইতিহাস

জনপ্রিয় এই Dalgona coffee – ডালগোনা কফির উৎপত্তি নিয়েও লোকমুখে বেশ বিতর্ক রয়েছে। ঐতিহাসিকদের মতে, এই কফির উৎপত্তি ভারতীয় মহাদেশে হলেও একসময় এটির নাম ছিল ফেঁতি হুই। তবে ” ডালগোনা ” শব্দটির উৎপত্তি দক্ষিণ কোরিয়ায়।

একধরনের স্পঞ্জ টফিকে দক্ষিণ কোরিয়ারা স্থানীয় ভাষায় ডালগোনা বলা হয়।।আবার এইস্পঞ্জ টফি বিশ্বের অনেক দেশেই হানিকম্ব টফি নামে ডাকা হয়। কারনটাও বেশ দারুন আর তা হচ্ছে এই স্পঞ্জ টফি কামড়ানোর পর এর ভিতরটা দেখতে মৌচাকের মতো লাগে।

বর্তমানে ডালগোনা কফি ট্রেন্ডিং এর পিছনের কারন

দক্ষিণ কোরীয় জনপ্রিয় ইউটিউবার জুং ইল উ চীনে একটি বিশেষ অঞ্চল ম্যাকাউ’তে বেড়াতে যান; সেখানে তাকে এক ধরনের বিশেষ পানীয় খেতে দেওয়া হয় যা কিনা তাদের দেশের এই জনপ্রিয় ডালগোনা কফির মতোই।

আর সেখান থেকে ফিরে সে একটি টিভি শো তে তার এই অভিজ্ঞতা শেয়ার করেন। এবং এর পরপরই নেটিজনদের মাঝে এই কফির সুনাম ছড়িয়ে পড়ে।

বর্তমানে ভারত পাকিস্তানসহ আমাদের দেশেও এই কফি বেশ পরিচিতি পেয়েছে। সারাবিশ্বের হোম কোয়ারেন্টাইনের এসময় কফি মগে তুফান তুলেছে ডালগোনা। ফেইজবুকের পাশাপাশি ইনস্টাগ্রামে এই কফির ছবি ১ লক্ষের বেশি পোস্ট হয়েছে। ইউটিউবও মাতিয়ে রেখেছে এই কফি। লকডাউন এর মধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে এই ডালগোনা কফি।

ডালগোনা কফি বানানোর নিয়ম ও রেসিপি

জনপ্রিয় এই ডালগোনা কফি বাড়িতে খুব সহজেই আপনিও বানাতে পারবেন; হোম কোয়ারেন্টাইনের সময় প্রিয়জনকে খুশি করতে পারেন এক মগ ডালগোনা কফিতে খুব সহজেই।আর শিখে ফেলতে পারবেন একটি অসাধারন রেসিপি।
চটপট করে জেনে নিন ডালগোনা কফির রেসিপি-

http://somagom.com/wp-content/uploads/2020/04/dalgona-coffee-recipe.jpg

ডালগোনা কফি বানাতে যে যে উপকরণ সমূহ লাগবে: 

  • ফোটানো ঠাণ্ডা দুধ ১ কাপ
  • কফি ২ টেবিল চামচ
  • চিনি ২ টেবিল চামচ
  • গরম পানি ২ টেবিল চামচ

(কফি, চিনি এবং পানির পরিমাণ সমান হতে হবে)।

প্রস্তুত প্রণালী:

  • প্রথমে একটি বাটিতে ২ টেবিল চামচ কফি, ২ টেবিল চামচ চিনি ও গরম পানি ২ টেবিল চামচ একসঙ্গে নিয়ে নিন।
  • এবার ইলেকট্রিক বিটার বা হ্যান্ড বিটার দিয়ে মিশ্রণটিকে ফেটিয়ে ( ভালো করে মিশিয়ে ) নিন।
  • ঘন ফেনা না হওয়া পর্যন্ত ফেটাতে থাকুন।
  • এরপর কফি মগে প্রয়োজন মতো বরফের টুকরো নিয়ে নিন। তাতে পরিমাণমতো ফোটানো ঠান্ডা দুধ ঢেলে দিন।
  • এরপর ফেটানো কফি মিশ্রণটি দুধের উপর ঢেলে দিন।
  • উপরে সামান্য কফি পাউডার বা আপনার পছন্দের চকলেট গুরো ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার ডালগোনা কফি।

প্রিয় পাঠক/পাঠিকা, ডালগোনা কফি আমাদের আর্টিকেলটি কেমন লাগলো জানিয়ে লিখে ফেলুন কমেন্ট বক্সে। আপনার জানা কোন মজার রেসিপি  শেয়ার করতে পারেন আমাদের সাথে। আমাদের কাছে আপনার জানা বা ভালো লাগা ফুড রেসিপি সম্পর্কে লিখতে ভিজিট করুন এখানে।

বাংলা ভাষায় প্রোডাক্ট রিভিউ ,টেক আপডেট, টেক ও হেলথ টিপস পেতে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় সমাগম (Somagom) ডট কম।

সাথেই থাকুন। ভালোবাসা অবিরাম।

আরও পড়ুনঃ বাংলাদেশের জনপ্রিয় ৫ টি প্রেসার কুকার।