http://somagom.com/wp-content/uploads/2020/04/password.jpg

কম্পিউটারের সেভ করা ওয়াইফাই ও অন্যান্য পাসওয়ার্ড বের করার উপায়

ওয়াইফাই পাসওয়ার্ড বা কম্পিউটারে সেভ করা অন্যান্য পাসওয়ার্ড ভুলে যাওয়া বা সেভ করা Passwor খুঁজে বের করতে না পারা একটি কমন ব্যাপার। আমি নিজেও অনেকবার এই বিড়ম্বনার স্বীকার হয়েছি।

আপনি কি কোন একটি পাসওয়ার্ড ভুলে গেছেন? কিন্তু আপনার খেয়াল আছে আপনি তা আপনার কম্পিউটারে সেভ করে রাখছেন? কিন্তু দেখতে পাচ্ছে না? চলুন সমাগম আপনাকে আপনার কম্পিউটারে সেভ করা পাসওয়ার্ড বের করে দিতে সাহায্য করবে।

কোথায় পাসওয়ার্ড সেভ হয় ?

সেভ করা পাসওয়ার্ড বের করতে হলে আপনাকে আগে জানাতে হবে পাসওয়ার্ড কোথায় সেভ হয়; কম্পিউটারে মূলত ওয়েব ব্রাউজার যেমন-ক্রম, অপেরা মিনি, মজিলা ফায়ার ফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, ওয়াইফাই নেটওয়ার্ক বা আপনি যদি অন্য কোন সার্ভিস ব্যবহার করে থাকেন সে সকল যায়গায় পাসওয়ার্ড সেভ হয়।

ক্রেডেন্টাইলস ম্যানেজার ব্যবহার করে

Credentials Manager কম্পিউটারের একটি ফিচার যা কিনা আপানর উইন্ডোজ ১০ কম্পিউটারের লগ ইন ডিটেইলস সেভ করে রাখে; এটি আপনার কম্পিউটারের সকল ওয়েব এবং অন্যান্য Password এর একটি ট্রাক করে রাখে। এবং যখন আপনার প্রয়োজন হয় আপনাকে এক্সেস দেয়।  কিভাবে বের করবেন?

প্রথমে আপনার কম্পিউটারের সেটিং মেনুতে যান। বা সার্চ করুন Control Panel এবং এটি ওপেন করুন; এর পর এখান থেকে ইউজার একাউন্টস (User Accounts) এ ক্লিক করুন।

http://somagom.com/wp-content/uploads/2020/04/control-panel.jpg

ঠিক ছবিতে যেমন দেখতে পাচ্ছেন। ক্রেডেন্টাইলস ম্যানেজার ( Credential Manager ) এখানে ক্লিক করুন।

http://somagom.com/wp-content/uploads/2020/04/user-account.jpg

ক্রেডেন্টাইলস ম্যানেজার ( Credential Manager ) ওপেন হলে আপনার সামনে দুইটি অপশন আসবে একটি হচ্ছে ওয়েব ক্রেডেন্টাইলস – Web Credentials এবং অন্যটি উইন্ডোজ ক্রেডেন্টাইলস- Windows Credentials

http://somagom.com/wp-content/uploads/2020/04/Credential-Manager.jpg

ওয়েব Credentials এ আপনার কম্পিউটারের ব্রাউজার ব্যবহার করে বিভিন্ন ওয়েবসাইটে  লগ ইন করা ইনফরমেশন সেভ হয় ; আর উইন্ডোজ ক্রেডেন্টাইলস এ আপনার কম্পিউটারের অন্যান্য পাসওয়ার্ড, NAS drive এবং এই ধরনের Password সেভ হয়।

 

পাসওয়ার্ড দেখতে পাশে থাকা নিচের দিকের Arrow এর উপর ক্লিক করুন; এখানে আপনাকে আপনার উইন্ডোজ এ ব্যবহার করা Password চাইবে বা আপনার কম্পিউটারে যদি ফিঙ্গারপ্রিন্ট অপশন থাকে তা দিতে বলা হবে। এবং ঠিক থাকলে এটি সাথে সাথে আপনাকে পাসওয়ার্ডগুলো শো করবে।

Command Prompt ব্যবহার করে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখুন

কম্পিউটারের সার্চ বারে লিখুন Command Prompt মাউসের লেফট বাটনে ক্লিক করুন এবং Run As Administrator এ ক্লিক করুন।

http://somagom.com/wp-content/uploads/2020/04/Comman্.jpg

Command Prompt উইন্ডো তে লিখুন netsh wlan show profiles এবং keyboard এর Enter এ ক্লিক করুন; এটি আপনার সেভ করা সকল ওয়াইফাই পাসওয়ার্ড দেখাবে।

http://somagom.com/wp-content/uploads/2020/04/Command-Prompt.jpg

ধরুন আপনি যদি কোন নাম ওয়াফাই নেটওয়ার্কের নাম খুঁজে বের করতে চান তাহলে লিখুন netsh wlan show profile name=NAME key=clear 

সেভ করা পাসওয়ার্ড ডিলিট করবেন যেভাবে

এমন হতে পারে আপনার কম্পিউটারে যেহেতু অনেক পাসওয়ার্ড সেভ থাকতে পারে যা কিনা আপনি ব্যবহার করেন না; আপনি যদি চান সেগুলো ডিলিট করে ফেলতে পারেন।

ঠিক আগের মতো কন্ট্রোল প্যানেল হতে Credentials Manager এ চলে যান; ওয়েব ক্রেডেন্টাইলস বা উইন্ডোজ ক্রেডেন্টাইলস এ ক্লিক করার পর পাশে ডাউন ড্রপ মেনুতে ক্লিক করলে নিচে রিমুভ অপশন আসবে। রিমুভ এ ক্লিক করে রিমুভ করে ফেলুন।

http://somagom.com/wp-content/uploads/2020/04/remove-password.jpg

এটি আপনাকে ইয়েস এবং নো অপশন দেখাবে ডিলিট করতে ইয়েস এ ক্লিক করুন।

প্রিয় পাঠক, Password ভুলে যাওয়া খুবই কমন ব্যাপার। আমরা শুধু মাত্র আমাদের জানা পদ্ধতিটি আপনাদের সাথে শেয়ার করলাম। আপনার দৈনন্দিন এমন নানা টেক সমস্যার সমাধান ও প্রোডাক্ট রিভিউ পড়তে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় সমগম ডট কম।

নিজের ব্যাক্তিগত কম্পিউটার ও অন্যান্য ডিভাইস বিশেষ করে যেখানে আপনার ব্যাক্তিগত তথ্য থাকে অন্য কাউকে এক্সেস বা ব্যবহার দেওয়া হতে বিরত থাকুন; নিজে নিরাপদ থাকুন ও অন্যকে নিরাপদ রাখুন।- ভালোবাসা অবিরাম।

Online Shopping Tips And Tricks 

Leave a Reply